নবান্নের তরফে নয়া ঘোষণা স্বাস্থ্য সাথী কার্ড নিয়ে

রাজ্য সরকারের তরফে ঘোষিত স্বাস্থ্য সাথী কার্ড শুরু থেকে একাধিক অসুবিধা দেখা দিয়েছে, এই নিয়ে অভিযোগও উঠেছে বার বার। সাধারণ মানুষের অভিযোগ রাজ্যের একাধিক হাসপাতাল এই কার্ড নিতে চাইছে না। অনেক হাসপাতাল এই কার্ড প্রত্যাখ্যান করেছে এবং তা নিয়ে গন্ডগোল শুরু হয়েছে। আগে অনেকবার রাজ্য সরকারের তরফে হুঁশিয়ারি দেওয়া হয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ গুলিকে যাতে তারা এই কার্ড প্রত্যাখ্যান না করে। কিন্তু এখনও পর্যন্ত সেই ভাবে সমস্যার সমাধান হয়নি। কিন্তু এখন রাজ্য সরকার হেল্পলাইন নম্বর চালু করেছে সমস্যা সমাধানের জন্য। ইতিমধ্যেই নবান্নের তরফে প্রকাশ করা হয়েছে পাঁচটি ফোন নম্বর।

প্রথমে যখন এই বিষয় নিয়ে অভিযোগ উঠতে শুরু করেছিল তখন নবান্নের তরফে হুঁশিয়ারি দিয়ে হাসপাতাল কর্তৃপক্ষগুলিকে জানানো হয়েছিল যে তাদের লাইসেন্স পর্যন্ত বাতিল হতে পারে স্বাস্থ্য সাথী কার্ড গ্রহণ না করলে। ‌ ‌‌ কিন্তু তাতেও খুব একটা খারাপ দেখতে পাওয়া যায়নি তাই এবার হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে। প্রত্যেকটি নম্বরে ফোন করেই স্বাস্থ্যসাথী সম্পর্কিত বিভিন্ন সমস্যার বিষয়ে জানাতে পারবেন রোগী এবং তার পরিবার।

এই পাঁচটি নম্বরের মধ্যে চারটি ফোন নম্বর এবং একটি টোল ফ্রি নম্বর। নির্দিষ্ট কোন হাসপাতাল কর্তৃপক্ষ যদি স্বাস্থ্য সাথী কার্ড প্রত্যাখ্যান করে এই কার্ড দিয়ে যদি অন্য কোন সমস্যার সম্মুখীন হয় কেউ তাহলে টোল ফ্রি নম্বর ১৮০০-৩৪৫-৫৩৮৪-এ ফোন করে অভিযোগ জানানো যাবে, কোন খরচ হবে না। এর পাশাপাশি চারটি ফোন নম্বর দেওয়া হয়েছে সেখানেও ফোন করে অভিযোগ জানানো যাবে কিন্তু সেগুলি টোল ফ্রি নম্বর নয়। সেই নম্বর গুলি হল, ৯০৭৩৩১৩২১১, ৯৫১৩১০৮৩৮৩, ৮৩৩৪৯০২৯০০, ৯৮৩০১৬৪২৬৮। 

যেদিন এই প্রকল্পের ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেদিন তিনি জানিয়ে দিয়েছিলেন যে, রাজ্যের সমস্ত মানুষ বছরে ৫ লক্ষ টাকার চিকিৎসা পরিষেবার সুবিধা এই কার্ডের মাধ্যমে পাবেন এবং সমস্ত সরকারি এবং বেসরকারি হাসপাতালে পরিষেবা পাওয়া যাবে। ‌‌ কিন্তু পরবর্তী ক্ষেত্রে একাধিক হাসপাতালেই কার্ড নিতে অস্বীকার করে যার ফলে ব্যাপক সমস্যার সম্মুখীন হন এই প্রকল্পের গ্রাহকরা।

Leave a Reply