ভূমধ্যসাগরে মিলল ৩হাজার বছর আগের জাহাজ

জায়গাটি ইসরায়েলের উপকূল থেকে ৯০ কিলোমিটার দূরে সমুদ্রের মাঝখানে ভূমধ্যসাগরে পাওয়া গেছে একটি জাহাজ । তবে মানুষ এর খোঁজ নেয়নি। সমুদ্রের তলদেশে ঘুরে বেড়ানো একটি রোবট এটি সামনে নিয়ে এসেছে।
জাহাজটি সমুদ্রের ১.৮ কিলোমিটার নীচে পাওয়া গেছে। বিশেষজ্ঞরা বলছেন, জাহাজটির বয়স ৩ হাজার ৩০০ বছর। এটি এখন পর্যন্ত পাওয়া সবচেয়ে প্রাচীন জাহাজ। যার কঙ্কাল এখনো সমুদ্রের তলদেশে সুন্দরভাবে পড়ে আছে।
একটি ইসরায়েলি কোম্পানি পূর্ব ভূমধ্যসাগরের নিচে জ্বালানি তেলের সন্ধান করছিল। তারাই রোবট পাঠিয়েছিল জলস্তরের তথ্য নিতে। তখনই রোবটটি এই জাহাজের কঙ্কাল লক্ষ্য করে।

বিশেষজ্ঞরা বলছেন যে এই শেষ ব্রোঞ্জ যুগের জাহাজটি 2 কারণে ডুবে থাকতে পারে। একজন জলদস্যুদের দ্বারা আক্রমণের কারণেও এমন পরিস্থিতির শিকার হতে পারে। প্রবল ঝড়েও সেটি ডুবে যেতে পারে।

১২ থেকে ১৪ মিটার দীর্ঘ জাহাজটি একটি পণ্যবাহী জাহাজ ছিল। এই প্রাচীন জাহাজটি সমুদ্রের উপর দিয়ে পণ্য পরিবহন করত। এসব জাহাজে তেল, মদ বা ফলের মতো পণ্য পরিবহন করা হতো।বিশেষজ্ঞরা আরও আশ্বস্ত হয়েছিলেন কারণ জাহাজের ধ্বংসাবশেষে একধরনের জার পাওয়া গিয়েছিল। একে অ্যামফোরা বলা হয়। এটি প্রাচীন গ্রীসে ব্যবহৃত হত। পেটের কাছটা চওড়া গোল, উপরে এবং নীচে সরু। এই জার ২ দিকে ২টি হাতল ছিল। এই জারগুলি মূলত ওয়াইন, দুধ বা শস্য সংরক্ষণ করতে ব্যবহৃত হত।
ডুবে যাওয়া জাহাজটির আরও ভালোভাবে পরীক্ষা চলছে।