রাজ্যে ঘটে যাওয়া পাঁচ ধর্ষণ কাণ্ডের দায়িত্ব তার ওপরে

বিগত কয়েকদিন ধরে রাজ্যে একের পর এক ধর্ষণের ঘটনা ঘটে গেছে। দেগঙ্গা, মাটিয়া, ইংরেজবাজার, বাঁশদ্রোনির দায়িত্ব তো ছিলই, এবার নামখানা ধর্ষণ মামলাতেও আইপিএস দময়ন্তী সেনকে দায়িত্ব দিল কলকাতা হাইকোর্ট। যদিও সিবিআই তদন্তের রাস্তা আদালত খোলা রেখেছে। একান্তই যদি দময়ন্তী সেন এই মামলার দায়িত্ব না নিতে চান, তাহলে এই ঘটনার তদন্তভার চলে যাবে সিবিআইয়ের হাতে।

গত ১২ এপ্রিল দময়ন্তী সেনকে রাজ্যের চারটি ধর্ষণকাণ্ড দেগঙ্গা, মাটিয়া, ইংরেজবাজার, বাঁশদ্রোনির তদন্ত নজরদারি করতে বলেছিল কলকাতা হাইকোর্ট। এরপর আবার নামখানার ঘটনার তদন্তভার তাঁর কাঁধে এসে পড়েছে। তাই একসঙ্গে এতগুলি মামলার দায়িত্ব তিনি যদি না নিতে পারেন তাহলে নামখানার তদন্তভার নেবে সিবিআই। এমনটাই জানিয়েছে আদালত। এদিকে এডভোকেট জেনারেল আদালতে নামখানা ধর্ষণের ঘটনায় কেস ডায়েরি জমা দেওয়ার পর সেগুলো খতিয়ে দেখে ডিভিশন বেঞ্চ। দুটি এফআইআর করা হয়েছে।

প্রধান বিচারপতি এডভোকেট জেনারেলের উদ্দেশ্যে প্রশ্ন করেন নির্যাতিতার স্বাস্থ্যের পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে কিনা। এজি জানিয়েছেন, ধর্ষণ নয় তাঁকে শারীরিক নির্যাতন করা হয়েছে। তাই তাঁর স্বাস্থ্যের পরীক্ষা করা হয়নি। অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করেছে পুলিশ। পাশাপাশি জানান হয়েছে, ১৬৪ গোপন জবানবন্দি নেওয়া হয়েছে এবং সমস্ত বিষয়টি ভিডিওগ্রাফি করা হয়েছে। যদিও নির্যাতিতার স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দিয়েছে আদালত।