নেতাজি ট্যাবলো নিয়ে নয়া ঘোষণা

বেশ কয়েকদিন ধরেই নেতাজি ট্যাবলো বাতিল নিয়ে দ্বন্দ চলছে রাজ্য কেন্দ্রের মাঝে৷ কেন্দ্র ফিরিয়ে দিয়েছে ট্যাবলো৷ কিন্তু তা বলে কি সেই ট্যাবলো বাতিল হয়ে যাবে? নাহ্, বরং কেন্দ্রের ফিরিয়ে দেওয়া নেতাজি ট্যাবলোয় আগামী ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে রেড রোডে দেখা যাবে৷ রবিবার কলকাতার রেড রোডে নেতাজির ১২৫ জন্মজয়ন্তির অনুষ্ঠান থেকে সরাসরি কেন্দ্রকে হুঁশিয়ারি দিয়ে জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷

এই প্রসঙ্গে এদিন কেন্দ্রকে তীব্র আক্রমণ শানিয়েছেন মুখ্যমন্ত্রী৷ মমতার কথায়, ‘‘নেতাজির ট্যাবলো কেন বাতিল হল, তার কোনও স্পষ্ট কারণ আপনারা দেননি। তবু ট্যাবলো বাতিল করা হয়েছে৷’’ নেতাজি সুভাষ চন্দ্র বসু সম্পর্কে আপামর বাঙালির মনের আবেগ উস্কে দুঁদে রাজনীতিক মমতার কৌশলী মন্তব্য, ‘‘একটা ট্যাবলো থাকলে কী ক্ষতি হত?’’ এরপরই হুঁশিয়ারি দিয়ে সংঘাতের ইঙ্গিত দিয়ে জানিছেন, ‘‘নেতাজির ট্যাবলো আপনারা বাতিল করেছেন, খুব ভাল কথা! কিন্তু আমরা নেতাজির সম্মানার্থে ওই ট্যাবলো আগামী ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে রেড রোডে প্রদর্শিত করব।”

কেন্দ্র যে বরাবরই রাজ্যের সঙ্গে বিমাতৃসুলভ আচরণ করে তার স্বপক্ষেও এদিন জোরাল প্রমাণ সামনে এনেছেন মমতা৷ তাঁর কথায়, ‘‘আগেরবারও রবীন্দ্রনাথ ও গান্ধীজিকে নিয়ে বাংলা থেকে ট্যাবলো পাঠানো হয়েছিল৷ কিন্তু ওরা বাতিল করে দিয়েছিল। এত হিংসা!’’ ট্যাবলো প্রসঙ্গে কেন্দ্র-রাজ্যের বিতর্কের জল গড়িয়েছে আদালত পর্যন্ত৷ কেন প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে নেতাজির ট্যাবলো বাদ দেওয়া হল, তার কারণ জানতে চেয়ে  কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে জনস্বার্থ মামলা দায়ের করেছেন আইনজীবী রমাপ্রসাদ সরকার। ফলে কোথাকার জল কোথায় গড়ায় সেদিকেই নজর রাখছে সব মহল৷ একই সঙ্গে রেড রোড থেকে ফের নেতাজির ছুটিকে জাতীয় ছুটি হিসেবে ঘোষণার দাবিতে সরব হতে দেখা যায় মমতা বন্দ্যোপাধ্যায়কে৷ সাত সকালে এবিষয়ে টুইটও করেন মুখ্যমন্ত্রী৷ তাতে তিনি লেখেন, “আমরা আবার কেন্দ্রীয় সরকারকে আবেদন জানাচ্ছি, নেতাজির জন্মদিনকে জাতীয় ছুটি ঘোষণা করা হোক যেন সারাদেশ জাতীয় নেতাকে দেশনায়ক দিবস উদযাপনের মাধ্যমে উপযুক্ত শ্রদ্ধা জানাতে পারে।”

Leave a Reply