ছাড়পত্র পেলো কোভোভ্যাক্স

ধীরে ধীরে আবার বাড়ছে সংক্রমণ। এই পরিস্থিতিতে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার কোভিড ১৯ ভ্যাকসিন ‘কোভোভ্যাক্স’ এবার অনুমোদন পেয়ে গেল। ১২ থেকে ১৭ বছর বয়সীদের মধ্যে এই টিকা ব্যবহার করা যাবে। এই টিকাকে অনুমোদন দিয়েছে ন্যাশানাল টেকনিকাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশন বা এনটিএজিআই। গত মাসে দেশের কেন্দ্রীয় ড্রাগ অথরিটির বিশেষজ্ঞদের একটি প্যানেল ‘কোভোভ্যাক্স’কে ১২ থেকে ১৭ বছর বয়সীদের জন্য জরুরী ভিত্তিতে অনুমোদন দিয়েছিল। এবার এনটিএজিআই-ও দিয়ে দিল।

এখন প্রশ্ন হল কত দামে পাওয়া যাবে এই ভ্যাকসিন? সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার তরফে জানান হয়েছে, বেসরকারি ক্ষেত্রে এই টিকার দাম হবে ২২৫ টাকা। যদিও পড়ে এটির দাম কমতে পারে কারণ এখনও পর্যন্ত এই টিকা কো-উইন অ্যাপে অন্তর্ভুক্ত হয়নি। অ্যাপে একবার অন্তর্ভুক্তি ঘটে গেলে সঠিক দাম নির্ধারণ হয়ে যাবে এই টিকার। গত ১৬ মার্চ থেকে দেশে শুরু হয়েছে ১২ থেকে ১৪ বছর বয়সীদের করোনার টিকাকরণ। তাদের এতদিন দেওয়া হচ্ছিল বায়োলজিক্যাল ই-কর্বোভ্যাক্স টিকা। এবার তালিকায় জুড়ল সেরামের এই নতুন টিকাও। এদিকে দেশে ৬ থেকে ১২ বছর বয়সীদের জন্য ভারত বায়োটেকের কোভ্যাক্সিন টিকা জরুরিভিত্তিক প্রয়োগের অনুমোদন পেয়েছে। এখন আপাতত ছোটদের টিকা দেওয়ার ক্ষেত্রেও অনেক বিকল্প এসে গেল।

দেশের করোনা পরিস্থিতি সার্বিকভাবে নিয়ন্ত্রণে মনে হলেও দিল্লির সংক্রমণ মারাত্মক বৃদ্ধি পেয়েছে বিগত কয়েক দিনে। তাই বিশেষজ্ঞরা ভয় পাচ্ছেন যে আবার না আগের মতো পরিস্থিতি সৃষ্টি হয়। ভারতের করোনা কালে প্রথম থেকে সংক্রমণের শীর্ষে ছিল মহারাষ্ট্র। এখন আশঙ্কা, দিল্লি যেন তার জায়গা না নিয়ে নেয় নতুন করে। করোনার চতুর্থ ঢেউ নিয়ে তাই আশঙ্কা দেশ জুড়ে।