চড়ছে তাপমাত্রার পারদ

শীত যেতেই পারদ চড়ছে তারমাত্রার। মার্চ মাস শুরু হওয়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রার বৃদ্ধি হয়েছিল। সেই রেশ এখনও মোটামুটি বজায় আছে। মাঝে ঘূর্ণিঝড়ের একটা পূর্বাভাস আছে তবে তীব্র গরম থেকে এখনই রেহাই মিলছে না বলেই স্পষ্ট করে দিল হাওয়া অফিস। জানান হল, আগামী এক সপ্তাহ কার্যত একই রকম শুষ্ক আবহাওয়া থাকবে বাংলায়। উত্তরবঙ্গের দুটি জেলায় সামান্য বৃষ্টি হওয়ার কথা থাকলেও বাকি জেলাগুলিতে গরমের প্রভাবই থাকবে।

রাজ্যে আপাতত তাপমাত্রা স্বাভাবিকের থেকে তিন -চার ডিগ্রি সেলসিয়াস বেশি রয়েছে। আগামী কয়েক দিনে তার বিশেষ কিছু পরিবর্তন হবে না বলে জানিয়েছে আবহাওয়া দফতর। উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পঙে হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস থাকলেও বাকি জেলাগুলিতে গরম থাকবে আগের মতোই। দক্ষিণবঙ্গেও আবহাওয়া থাকবে শুষ্ক। এদিকে বঙ্গোপসাগরে যে নিম্নচাপটি তৈরি হয়েছিল, তা আরও ঘনীভূত হয়ে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে এবং পরবর্তী ৪৮ ঘণ্টায় উত্তর দিকে এগিয়ে গিয়ে মায়ানমার উপকূলের দিকে পৌঁছাবে বলে জানিয়েছে তারা। তবে এটাও স্পষ্ট করে দেওয়া হয়েছে যে, এই ঘূর্ণিঝড়ের প্রভাব বাংলাতে পড়বে না। তাই আপাতত যে কাঠ ফাটা রোদ্দুর সঙ্গী বঙ্গবাসীর তা একদম পরিষ্কার।

আগে জানা গিয়েছিল, আজ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং আন্দামান উপকূলে প্রথম আঘাত হানবে সিত্রাং৷ কিন্তু এখন অনুমান এর প্রভাব দেখা যাবে দু’দিন পর। যদিও তখনই বলা হয়েছিল যে, বাংলা এর থেকে নিস্তার পাবে। কিন্তু নিম্নচাপের জেরে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকে পড়বে৷ যার জেরে দক্ষিবঙ্গের জেলাগুলির আবহাওয়ায় পরিবর্তন আসবে৷ তবে আন্দামান দ্বীপপুঞ্জে ইতিমধ্যেই বৃষ্টি শুরু হয়ে গিয়েছে।