এবার অগ্নিপথ নিয়ে গর্জে উঠলেন খোদ মুখ্যমন্ত্রী

চলতি মাসেই এক নতুন প্রকল্পের ঘোষণা করা হয়েছিল কেন্দ্র সরকারের তরফে। প্রকল্পের নাম অগ্নিপথ। এই অগ্নিপথ প্রকল্প ঘোষণা করার পর থেকেই দেশ জুড়ে সমালোচনার ঝড়। বিভিন্ন রাজ্যে বিক্ষোভ হয়েছে। বিক্ষোভের জেরে ক্ষতি হয় কেন্দ্র সরকরের কয়েক কোটি টাকার জিনিস।

বিরোধীরা চরম আক্রমণ করেছে কেন্দ্রের বিজেপি সরকারকে। বাংলা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রকল্পকে ‘ললিপপ’ বলে কটাক্ষ করেছিলেন। এবার তিনি হলেন আরও আক্রমণাত্মক। আসানসোলের কর্মিসভা থেকে এই প্রকল্পের ইস্যুতে বিজেপি সরকারের বিরুদ্ধে গর্জে উঠলেন তিনি।

মমতা এদিন সকলকে অবগত করেন যে, এই প্রকল্পে নিয়োগ হবে মাত্র ৪ বছরের জন্য। তারপর তাঁদের কারোর চাকরি থাকবে না। তবে ৪ বছর পর এই অগ্নিবীরদের চাকরি দিতে রাজ্যকে বলা হচ্ছে। মমতা এই বিষয়ে জানান, রাজ্য সরকারগুলিকে চিঠি লিখে অনুরোধ করা হচ্ছে যে, ৪ বছর পর এদের চাকরি দিতে। এই প্রসঙ্গে মমতার কটাক্ষ, ওদের পাপ আমরা নেব কেন?

তিনি এও দাবি করেন, ৪ বছরের জন্য নেওয়া মানে ২০২৪ সালের ভোট মাথায় রেখে এই সিদ্ধান্ত নিয়েছে বিজেপি সরকার। ভোট মিটলেও তাঁদের বলে দেওয়া হবে, এবার কলা খাও! একহাত নিয়ে বলেন মুখ্যমন্ত্রী। সেনার এই প্রকল্পের বিরোধিতায় মমতা আরও জানান, যে হিসেব দাঁড়িয়ে তাতে একটা রাজ্যের এক হাজার ছেলেমেয়ে সুযোগ পাবে না এই প্রকল্পে। বিজেপি শুধুমাত্র নিজেদের ক্যাডার তৈরির চেষ্টা করছে।

এই মমতা বন্দ্যোপাধ্যায় রেলের চাকরির প্রসঙ্গ টেনে আনেন। বলেন, রেলে ৮০ হাজার পদ তুলে দেওয়া হয়েছে। চাকরি পাবেন কী করে? বিজেপি মিথ্যা কথা বলছে। ২০২৪-এর ভোটের আগে ললিপপ দেখাচ্ছে। উল্লেখ্য এর আগে তিনি এই প্রকল্প নিয়ে দাবি করেছিলেন, অগ্নিপথ প্রকল্প আসলে বিজেপির দেওয়া ললিপপ, ক্যাডার তৈরির প্রকল্প যারা ভোট লুট করতে সাহায্য করবে। মমতার কথায়, বিজেপি আসলে গুন্ডা তৈরি করতে চাইছে তাই চার বছরের ললিপপের লোভ দেখানো হচ্ছে।