একটানা বৃষ্টির ফলে ভয়াবহ পরিস্থিতি কেরলে

একটানা অতিভারী বৃষ্টির ফলে বেহাল অবস্থা ছিলো পশ্চিমবঙ্গের। এবার কার্যত একই রকম পরিস্থিতির সৃষ্টি হয়েছে কেরল রাজ্যে। লাগাতার বৃষ্টির কারণে সেখানেও জলের তোড়ে অধিকাংশ জায়গায় গিয়েছে এবং সার্বিকভাবে সাধারণ মানুষের নাজেহাল অবস্থা। আপাতত বৃষ্টি কমে গেলেও যা বিপর্যয় হওয়ার হয়ে গিয়েছে। কোথাও দেখা গিয়েছে যে আস্ত একটা বাড়ি জলের তোড়ে ভেসে যাচ্ছে! কোথাও আবার বাস ডুবে গিয়েছে জলের তলায়। কেরলের কোয়াট্টাম জেলার এই পরিস্থিতি।

এমনিতেই গোটা এলাকা প্লাবিত। যদিও এখনো পর্যন্ত প্রাণহানির কোন খবর আসেনি সেখানে থেকে। যদিও গোটা বন্যা পরিস্থিতিতে রাজ্যে মৃত্যু হয়েছে বেশ কয়েক জনের। শেষ পাওয়া তথ্য অনুযায়ী এখনো পর্যন্ত ২৩ জনের মৃত্যু হয়েছে এবং তাদের মধ্যে রয়েছে একই পরিবারের ৬ জন। এছাড়াও বন্যা পরিস্থিতির কারণে একাধিক জায়গায় ধস নেমেছে। ইতিমধ্যে বহু সংখ্যক মানুষ ঘরছাড়া এবং স্বাভাবিক ভাবেই অধিকাংশ এলাকার জনজীবন ব্যাহত হয়েছে। যদিও কেরল প্রশাসন জানাচ্ছে যে তারা পরিস্থিতির ওপর নজর রাখছে এবং মানুষের সাহায্য করার জন্য যথাসম্ভব চেষ্টা করা হচ্ছে।

কিছুদিন আগেই আরব সাগরে তৈরি নিম্নচাপের প্রভাবে মাঝারি থেকে ভারি বৃষ্টি হবে, এই পূর্বাভাস দিয়ে দেওয়া হয়েছিল আবহাওয়া দফতরের তরফ থেকে। সেই পূর্বাভাস অনুযায়ী দক্ষিণ ভারতের একাধিক রাজ্যে বৃষ্টি শুরু হয় কিন্তু আপাতত তার পরিমাণ কমে গিয়েছে। তবে বৃষ্টি আপাতত আগের মত না হলেও ক্ষয়ক্ষতি যা হওয়ার তা ইতিমধ্যেই হয়ে গিয়েছে রাজ্যে। তবে আশঙ্কার কথা এই যে আগামী কয়েকদিনে আবার ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে কেরলে। তাই স্বাভাবিকভাবে সেখানের পরিস্থিতি যে আরো জটিল হয়ে যাবে তা বলাই বাহুল্য।

Leave a Reply