অভিষেকের ক্লাব পেলো খেলার অনুমতি

রাজনীতির মঞ্চের পাশাপাশি খেলার মঞ্চেও পা রেখেছেন তিনি। বাংলা নববর্ষে আত্মপ্রকাশ করেছে তৃণমূল কংগ্রেস সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ফুটবল ক্লাব ‘ডায়মন্ড হারবার এফ সি’। এই নতুন ক্লাব ‘ডিএইচএফসি’র লোগো উদ্বোধন হয়ে গিয়েছে সেদিনই। অভিষেক বন্দ্যোপাধ্যায় ক্লাবের লোগো উন্মোচন করেই জানিয়েছিলেন যে, প্রথম বছরেই কলকাতা ফুটবল লিগের প্রথম ডিভিশনে খেলবে ডায়মন্ড হারবার ফুটবল ক্লাব। সেই প্রেক্ষিতেই আইএফএ-র ছাড়পত্র পেয়ে গেল অভিষেক বন্দ্যোপাধ্যায়ের এই নতুন ফুটবল দল।

তবে শুধু প্রথম ডিভিশন নয়, আগামী দু’একবছরে মধ্যে প্রিমিয়ার ডিভিশন খেলা এবং পরবর্তী সময়ে আইএসএল খেলাও লক্ষ্য এই ‘ডায়মন্ড হারবার এফ সি’র। অভিষেক মনে করেন, গ্রাম বাংলায় যা প্রতিভা রয়েছে তা দেখানোর সুযোগ কম আসে। সেই একটা সুযোগ দিতেই এই উদ্যোগ তিনি নিয়েছেন। তাঁর কথায়, এমপি কাপের পর দেশের বিভিন্ন জায়গায় এমএলএ কাপ, এমপি কাপ খেলা হচ্ছে। বাংলার পর দেশ ভাবছে এইসব। নিজের ক্লাবের সূচনা মঞ্চে এমনই দাবি করেছিলেন তিনি। পাশাপাশি তাঁর বার্তা ছিল, বিজেপি, কংগ্রেস বা সিপিএম, যার সমর্থক বা সদস্যই হোন না কেন ক্লাবের দরজা সকলের জন্য খোলা। কেউ যেন ফুটবল নিয়ে রাজনীতি না করে। কেউ কোনও দলের সমর্থক হোন বা না হোন, রাজনীতি করুন বা না করুন, ফুটবলের পাশে থাকুন।

তবে তাঁর এই ক্লাব ছাড়াও প্রথম ডিভিশনে খেলার সবুজ সংকেত পেয়েছে আরও তিন দল। কামারহাটির বিধায়ক মদন মিত্রর বেলঘড়িয়া অ্যাথলেটিক ক্লাব, অল ইন্ডিয়া এয়ারলাইন্স রিক্রিয়েশন ক্লাব এবং রাজ্য সরকারের নিজস্ব ডেভেলপমেন্ট টিম বেঙ্গল ফুটবল অ্যাকাডেমি। এছাড়াও এদিন থার্ড ডিভিশনে খেলার ছাড়পত্র পেয়েছে জ্যোতির্ময় এফসি এবং বিধাননগর মিউনিসিপ্যাল স্পোর্টস অ্যাকাডেমি। পঞ্চম ডিভিশন খেলবে আড়িয়াদহ স্পোর্টিং ক্লাব ও পেয়ারাবাগান অ্যাথলেটিক ক্লাব। উল্লেখ্য, এবার প্রথম ডিভিশনে অংশ নেবে মোট ২৮টি ক্লাব।